আঙ্গুর ফলের স্বাস্থ্য উপকারিতা

আঙ্গুর ফলের স্বাস্থ্য উপকারিতা:

আঙ্গুর একটি জনপ্রিয় ফল। আজ সারা বিশ্বে প্রতিবছর ৭২ মিলিয়ন টন আঙ্গুর ফলন হয়। আঙ্গুর ফল সবার পছন্দের একটি ফল। অন্যান্য ফলের তুলনায় আঙ্গুরের দাম বেশি। সুস্বাদু এই আঙ্গুর ফল দিয়ে ওয়াইন, রস, এবং জেলি-জ্যাম ইত্যাদি তৈরি করা ছাড়াও বাইরের বিভিন্ন দেশের নানারকম মুখরোচক রান্নায় আঙ্গুর ব্যবহার করা হয়। আর আঙ্গুর শুকিয়ে হয় কিশমিশ, যা আপনার অন্যান্য খাবারগুলোতে ব্যবহার করা হয়।

আঙ্গুর

আঙ্গুর – www.shusthodeho.net



আঙ্গুর বিভিন্ন রং এবং ফর্ম এর হয়ে থাকে। যেমন-

  • লাল
  • সবুজ
  • বেগুনি
  • বীজহীন আঙ্গুর
  • আঙ্গুর জেলি
  • আঙ্গুর জ্যাম
  • আঙ্গুর রস ইত্যাদি।

আঙ্গুর অনেক পুরানো একটি ফল ও আঙ্গুরের তৈরি খাবারের ইতিহাস অনেক কালের পুরনো। দক্ষিনাঞ্চলের উঞ্চ আবহাওয়ায় আঙ্গুরের চাষ হলেও বাংলাদেশে এখন প্রচুর আঙ্গুর এর চাষ হয়ে থাকে।

আঙ্গুর

আঙ্গুর ফলের স্বাস্থ্য উপকারিতা – www.shusthodeho.net

সারা পৃথিবীতে প্রায় ৭৫.৮৬৬ বর্গ কিলোমিটার জায়গা জুড়ে আঙ্গুর এর চাষ হয়ে থাকে। তবে তা মোট উৎপাদনের ৭১% ওয়াইন বানাতে, ২৭% তাজা ফল হিসেবে এবং শুধু ২% শুকনো ফল হিসাবে ব্যবহার করা হয়।

আঙ্গুরে রয়েছে প্রচুর পরিমাণে বিভিন্ন ধরনের ভিটামিন। এগুলির মধ্যে রয়েছে বি১, সি, কে ভিটামিন, পটাশিয়াম ও খনিজ পদার্থ, ম্যাঙ্গানিস ইত্যাদি। আঙ্গুর ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারি। বিশেষ করে লাল আঙ্গুরে রেসিডরট্রোল থাকে, যাতে বিভিন্ন স্বাস্থ্যগত উপকার রয়েছে।


আঙ্গুর

আঙ্গুর ফলের স্বাস্থ্য উপকারিতা – www.shusthodeho.net

আঙ্গুর এর স্বাস্থ্য উপকারিতা

এখানে কিছু আঙ্গুর এর পুষ্টিগত গুনাগুন আলোচনা করা হল।

১. ক্যান্সার

আঙ্গুরে পলিফেনল নামে পরিচিত শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এটি লাল আঙ্গুরের চামড়ার মধ্যে পাওয়া যায়। লিভার, পেট, স্তন, কোলন, স্কিন ক্যান্সার এবং লিউকেমিয়াতে টিউমার ইত্যাদি সমস্যা থেকে মুক্তি দেয়।

২. হার্ট এর সমস্যা

হাইড্রোক্লেরোসিস হলো হৃদরোগের একটি প্রকার, যার ফলে কম ঘনত্বের লিপোপ্রোটিন বা এলডিএল, কলেস্টেরল-এর মতো খারাপ কলেস্টেরল-এর সৃষ্টি হয় – যার ফলে হৃদরোগের দেয়াল, বিশেষ করে হৃদয় ও মস্তিষ্কের মধ্যে। এথেরোস্ক্লেরোসিস হৃৎপিণ্ড বা স্ট্রোক হতে পারে। আঙ্গুরের পলিফেনল এথেরোস্ক্লেরোসিসের প্রক্রিয়াকে দমন করে হৃদরোগ থেকে রক্ষা করতে পারে। তাই হার্ট এর ঝুঁকি কমাতে আঙ্গুরের বিকল্প নেই।

৩. রক্তচাপ

আঙ্গুরে উচ্চ পটাসিয়াম উপাদান আছে। যা উচ্চ রক্তচাপের প্রভাব হ্রাস করতে সাহায্য করে।

৪. এলার্জি

শরীরে বিভিন্ন কারনে আমাদের অ্যালার্জির প্রভাব দেখা দেয়। আঙ্গুরে প্রদাহী প্রভাবের কারণে অ্যালার্জির ভাব কমে যায়। তাই যাদের অ্যালার্জির সমস্যা থাকে, তাদের আঙ্গুর ফল খাওয়া উচিৎ।

আঙ্গুর

আঙ্গুর ফলের স্বাস্থ্য উপকারিতা – www.shusthodeho.net

৫. ডায়াবেটিস

আঙ্গুর ফল টাইপ 2 ডায়াবেটিস এর ঝুঁকি কমায়। ডায়াবেটিক নিউরোপ্যাথির বিরুদ্ধে রক্ষা করতে পারে। এটি ডায়াবেটিস কে সম্পূর্ণ ভাবে নিয়ন্ত্রন করতে পারে।

৬. চোখের স্বাস্থ্য

আঙ্গুরে অ্যান্টিঅক্সিডেন্টস লুতিন নামক উপাদান থাকে যা চোখের স্বাস্থ্য বজায় রাখতে সাহায্য করে। আঙ্গুর ফল খাওয়ার ফলে চোখে অক্সিডেটিভ চাপ এবং রেটিনা ক্ষতি কমে যায়।

৭. ব্রণ

আঙ্গুর ফল ত্বকের জন্য অনেক উপকারী। ত্বকে বিভিন্ন কারনে সচারচর ব্রণ হয়ে থাকে। কিন্তু আঙ্গুর ফল ব্রণ দূর করতে সাহায্য করে।

এই ব্যাপারে আরো কিছু জানতে চাইলে ভিসিট করুন

কি করলে আমারা আমাদের পোস্ট আরও ভাল করতে পারি এই বিষয়ে অবশ্যই মতামত প্রকাশ করবেন।

আরও কি টাইপের পোস্ট বা ক্যটাগরি আমরা যুক্ত করতে পারি এই বিষয়ে যদি মতামত থাকে তাও ব্যাক্ত করার অনুরোধ রইল।

ধন্যবাদ।

No Responses

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *