কিভাবে ঘরে বসে হাত ও পায়ের যত্ন নেয়া যায়

হাত এবং পা শরীরের সবচেয়ে মূল্যবান অংশ। যখনি সৌন্দর্যের এর কথা আসে, আমরা আমদের মুখমণ্ডল কে বেশি প্রাধান্য দেই। সাধারণত হাত এবং পায়ের সঠিক পরিচর্যা না নেয়ার কারনে মুখমণ্ডল এর সাথে এদের কোন মিল থাকে নাকিন্তু আপনার মুখের সাথে হাত এবং পায়ের সমন্বয় রাখা অত্যন্ত অপরিহার্য।

Hands, legs, leg, Fairness, Caring, care

হাত ও পায়ের সাথে সম্পর্কিত প্রধান সমস্যাগুলোর মধ্যে একটি হলো শুষ্কতা। সূর্যের ক্ষতিকারক ইউভি এর কারনে কাল দাগ এবং ট্যানিং এর সমস্যা দেখা দেয়। গ্রীষ্মে তাপমাত্রা বৃদ্ধি পায় এবং সেই সাথে আপনার পা ফুলে যাওয়া, ফোস্কা, ছত্রাক এর মত বিভিন্ন সংক্রমণের প্রবণতা দেখা দেয়।

Hands, legs, leg, Fairness, Caring, care

কিভাবে হাতের যত্ন নিবেন

  • আপনার হাতে লাইটওয়েট ময়শ্চারাইজার প্রয়োগ করুন- এটি নিয়মিত ব্যবহারে সুফল পেতে পারেন। প্রতিদিন ১৫ থেকে ২০ মিনিট সময় নিয়ে হালকা মাইটারাইজার প্রয়োগ করতে পারেন। এটি নারকেল দুধ এবং পুদিনার সাথে মিক্স করে ব্যবহার করতে পারেন।



  • শারীরিক গন্ধ দূর – আপনার বগলে ময়লা এবং ব্যাকটেরিয়া জমার কারণে গ্রীষ্মকালে গন্ধ আরো প্রবল হয়। একটি জীবাণু বিরোধী সাবান ব্যবহার করুন এবং স্নান করুন সঠিকভাবে।

 

  • আপনার কনুই এর যত্ন নিন- আমদের হাতের তুলনায় কনুই এর অংশ অনেক কাল থাকে। এর যত্ন নিতে নারকেল তেল বা সরিষা তেল ব্যবহার করতে পারেন।

 

  • একটি সানস্ক্রীন ব্যবহার করুন- তীব্র তাপের কারণে আপনার হাত কালো ও মলিন হয়ে যেতে পারে। এক্ষেত্রে সানস্ক্রিন প্রয়োগ করতে ভুলবেন না।

Hands, legs, leg, Fairness, Caring, care

কিভাবে পা এর যত্ন নিবেন

পা এমন একটি অংশ যা সর্বদা বেরিয়ে থাকে। তাই এর কঠোর পরিচর্যা করা অপরিহার্যগ্রীষ্মে আবদ্ধ জুতা পরার কারনে পা এ জীবাণু সংক্রমণ শতে পারেঅনুপযুক্ত চিকিত্সা এবং অবহেলা প্রায়ই পা ফাটার কারন।

  • ঠাণ্ডা পানিতে আপনার পা ভিজিয়ে রাখুন- আপনার পায়ের চিকিত্সা করার সর্বোত্তম উপায় নিয়মিতভাবে আপনার পা ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে করে দূষণ, ধূলিকণা এবং ক্লান্তি এর প্রভাব হ্রাস পায়উষ্ণ পানিতে আপনার পা রাখলে রক্ত ​​সঞ্চালন বৃদ্ধি পায়

 

  • সূর্য থেকে সুরক্ষা- সূর্য থেকে সুরক্ষা শুধুমাত্র আপনার মুখ এবং হাত এর জন্য প্রযোজ্য নয়এটি আপনার পায়ের জন্যও সমান গুরুত্বপূর্ণ। যখনই আপনি সূর্যের দিকে অগ্রসর হন তখন আপনার পায়ের উপর রোদের তাপ এশে পরে। তাই সানস্ক্রিন ব্যবহার করতে হবে প্রতিনিয়ত।
  • হাঁটু – এছাড়াও হাঁটুর বিশেষ যত্ন প্রয়োজন। নিয়মিত স্ক্রাবিং করলে হাঁটু সুন্দর হবে। কালো দাগ থেকে পরিত্ত্রান পেতে পা এর বিশেষ যত্ন নেয়া উচিৎ।
  • ময়শ্চারাইজিং: স্ক্রাবিং শেষ হয়ে গেলে, পরিষ্কার পানির সাথে আপনার পা ধুয়ে নিন। এরপর ময়শ্চারাইজার ব্যবহার করুন। আপনার পায়ে ময়শ্চারাইজিং করা মানে হাইড্রোটাইজিং করে ক্র্যাকিংয়ের মাধ্যমে এটিকে নরম করে দেয় এবং রক্ষা করে।

Hands, legs, leg, Fairness, Caring, care

হাত এবং পায়ের সৌন্দর্য যত্ন জন্য ঘরোয়া প্রতিকার

রান্নাঘরের উপাদানগুলি আপনার হাত ও পায়ের সাথে সম্পর্কিত বিভিন্ন সৌন্দর্য সমস্যার সহায়ক হতে পারে। এখানে কয়েকটি উপাদানের নাম দেয়া হল-


  • পেঁয়াজ এবং লেবু রস
  • কফি, বাদাম ও দুধ
  • পেপারমিন্টলেবু এবং গ্লিসারিন মিশ্রণ
  • বেসন, লেবু জুস এবং দুধ
  • দই, হলুদ এবং বেসন

হাত এবং পা এর যত্ন এর জন্য অনেক ধরনের ক্রিম পাওয়া যায়। এই ক্রিম ব্যবহারেও আপনি সুফল পেতে পারেন। সবার আগে দৃষ্টিকোণ পরিবর্তন করতে হবে। মুখের সাথে সাথে হাত এবং পা এরও যত্ন নিতে হবে।

কি করলে আমারা আমাদের পোস্ট আরও ভাল করতে পারি এই বিষয়ে অবশ্যই মতামত প্রকাশ করবেন। আরও কি টাইপের পোস্ট বা ক্যটাগরি আমরা যুক্ত করতে পারি এই বিষয়ে যদি মতামত থাকে তাও ব্যাক্ত করার অনুরোধ রইল।

ধন্যবাদ।

No Responses

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *