চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি – অসাধারণ কিছু টিপস

চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি – অসাধারণ কিছু

টিপস:

স্বাস্থ্য প্রকৃতিগত ভাবে পাওয়া। কেউ মোটা আর কেউ চিকন। কিন্তু খুব বেশী মোটা বা খুব বেশি চিকন কোনোটাই ভাল নয়। মাঝামাঝি বা একটু ভাল স্বাস্থ্য সবারই কাম্য। তবে চাইলেই ইচ্ছেমত আমরা চিকন বা মোটা হতে পারি না। এর জন্য দরকার নিয়মিত শরীর চর্চার। শরীর চর্চার মাধ্যমে সব অসম্ভবকেই সম্ভব করা যায়। আমদের মধ্যে অনেকেই আছেন যারা ওজন বাড়ানোর জন্য খুব আগ্রহ প্রকাশ করে থাকেন। চিকন থেকে মোটা হওয়ার জন্য দরকার ওজন বাড়ানোর। আর এর জন্য দরকার কিছু খাবার বা কিছু নিয়ম-কানুন মেনে চলার।

চিকন থেকে মোটা হওয়ার এমন কিছু উপায় নিয়ে আলোচনা করা হল।

চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি - অসাধারণ কিছু টিপস

চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি – অসাধারণ কিছু টিপস – shusthodeho.net



চিকন থেকে মোটা হওয়ার এমন কিছু উপায় নিয়ে আলোচনা করা হল:

১. খাবার খাওয়াঃ চিকন শরীরের একটি কারন হল খাবার কম খাওয়া। তাই মোটা হওয়ার জন্য অবশ্যই পর্যাপ্ত পরিমানে খাবার খেতে। প্রতিদিন কমপক্ষে ৪ বার খাবার খাওয়া উচিৎ।

২. ক্যালোরিযুক্ত খাদ্য খানঃ মোটা হওয়ার জন্য ক্যালোরিযুক্ত খাবার খাওয়া উচিৎ। ক্যালোরি শরীরে বিভিন্ন ভিটামিনের চাহিদা পুরন করে। প্রতিটি খাবারের সাথে প্রোটিনের উৎস যেমন- মাংস, মুরগি, মাছ, ডিম ইত্যাদি খাওয়া খুব জরুরি।

৩. প্রোটিন মিশ্রিত খাবারঃ প্রোটিন মিশ্রিত খাবার যেমন- ওট, দুধ, কলা, চিনাবাদাম মাখন ইত্যাদি খাবার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখা উচিৎ।

৪. শারীরিক ব্যায়ামঃ কিছু বিশেষ ব্যায়াম শরীরের পেশী তৈরি করে ও ওজন বাড়ায়। তাছাড়া ক্ষুধা বাড়ায়। আবার আপনি যদি শুধু ক্যালরিযুক্ত খাবার খেয়েই যান আর কোনো ধরনের ব্যায়াম না করেন তাহলে আপনার শরীরের কিছু অংশে অতিরিক্ত মেদ দেখা দিবে। তাই যতটা সম্ভব শারীরিক ব্যায়াম করুন।

৫. সঠিক নিয়মে খান: নিয়মমত খাবার না খেলে কোনো কাজই হবে না। আপনার ওজন কোনোভাবেই বাড়বে না। আপনি যদি নিয়ম করে খাবার তালিকা তৈরি করে খেয়ে থাকেন, তাহলে আপনার ওজন বাড়তে সহায়ক ভূমিকা পালন করবে।


চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি - অসাধারণ কিছু টিপস

চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি – অসাধারণ কিছু টিপস – shusthodeho.net

৬. ফাস্ট ফুড খাবারঃ ফ্যাটি খাবার খেলে সবাই মোটা হয়। এতে করে আমাদের শরীরে র্কাবোহাইড্রটে, প্রোটিন এবং ফ্যাট জমে। যখন আপনি ফ্যাটি খাবার খাবেন, তখন আপনার চিকন স্বাস্থ্য খুব তাড়াতাড়ি মোটা হয়ে যাবে।

৭. টেনশন মুক্ত থাকাঃ টেনশন করলে শরীররের উপর ব্যপক প্রভাব ফেলে। যার ফলে আপনি চিকণ হতে বাধ্য। তাই টেনশন মুক্ত থাকা খুব জরুরী।

৮. প্রচুর ফল খানঃ ফলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালরি। প্রতিদিন প্রচুর পরিমাণে ফল এবং ফলের রস খাওয়া উচিৎ। ফলের তৈরি বিভিন্ন সিরাপ, গাম, জ্যাম, জ্যালি এগুলো বেশি বেশি করে খান। এগুলো আপনার স্বাস্থ্য মোটা করবে।

৯. পুষ্টিকর খাবারঃ যদি নিয়মিত পুষ্টকির খাবার খাওয়া যায়, তাহলে এটি আপনার স্বাস্থ্য মোটা করবে। সকালে এবং রাতে ভারি খাবার খাওয়া, বিকেলে ভালো নাস্তা খাওয়া ইত্যাদি।

১০. পর্যাপ্ত ঘুমঃ ঠিকমতো না ঘুমাতে পারলে আপনার শরীর প্রয়োজনীয় ক্যালরী ধরে রাখতে পারে না। রাতে খুব তাড়াতাড়ি খাওয়া শেষ করুন এবং তাড়াতাড়ি ঘুমিয়ে পড়ুন।

চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি - অসাধারণ কিছু টিপস

চিকন স্বাস্থ্য মোটা করার উপায় কি – অসাধারণ কিছু টিপস – shusthodeho.net

১১. তরল জাতীয় খাবার: তরল জাতীয় খাবার দ্রুত ক্ষুধা তৈরি করে। তবে ভারী খাবার খাওয়ার আগে এবং খাবারের মাঝখানে কখনই পানি খাওয়া ভালো না। এতে করে খাবার মাঝখানে পানি ক্ষুধাটাকে নিবারণ করে। ফলে ভারী খাবার খাওয়ার রুচি থাকে না।

ধূমপান থেকে বিরত থাকুন: ধূমপান স্বাস্থ্যের ক্ষতিসাধন করে থাকে। স্বাস্থ্য বাড়ানোর জন্য আপনি নিয়ম করে খাবার গ্রহণ করলেন কিন্তু পাশাপাশি ধূমপান চালিয়ে গেলেন। এতে করে আপনার স্বাস্থ্য বাড়বে না, বরং স্বাস্থ্য খারাপ হবে। এই কারনে আপনি যদি ধূমপায়ী হয়ে থাকেন আর ওজনও বাড়াতে চান তাহলে অবশ্যই আপনাকে ধূমপান ত্যাগ করতে হবে।

চিকন স্বাস্থ্য মোটা হওয়া বা স্বাস্থ্যবান হয়ে ওঠেন তাহলে আপনাকে দেকতে অনেক সুন্দর ও লাবণ্যময় লাগবে। তাই ওজন বাড়ানোর জন্য বেশি কিছু নয় শুধু নিয়ম করে খাওয়া-দাওয়ার প্রয়োজন। এই সব নিয়ম গুলো মেনে চললে আপনি খুব দ্রুত মোটা হয়ে যাবেন, শরীরের কোন ক্ষতি ছাড়াই।

এই সম্পর্কে আরও বিস্তারিত জানতে চাইলে ভিসিট করুন

কি করলে আমারা আমাদের পোস্ট আরও ভাল করতে পারি এই বিষয়ে অবশ্যই মতামত প্রকাশ করবেন।

আরও কি টাইপের পোস্ট বা ক্যটাগরি আমরা যুক্ত করতে পারি এই বিষয়ে যদি মতামত থাকে তাও ব্যাক্ত করার অনুরোধ রইল।

ধন্যবাদ।

No Responses

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *