মাথা ব্যথার জন্য ঘরোয়া প্রতিকার

মাথা ব্যথা সবচেয়ে সাধারণ স্বাস্থ্য সমস্যার মধ্যে একটি। অধিকাংশ মানুষই এই সমস্যায় ভুগে থাকে। মাথা ব্যাথা সাধারণত তিন ধরনের হয়:

  • টেনশন থেকে মাথা ব্যাথা
  • মাইগ্রেন
  • অতিরিক্ত ঠাণ্ডা বা গরম থেকে মাথা ব্যাথা

মাথা ব্যাথা শারীরিক পরিবর্তনের মতো অনেক কারণে হতে পারে যেমন-

  • শারীরবৃত্তীয় পরিবর্তন
  • রক্তনালীসমূহের সংকোচন
  • অস্বাভাবিক নিউরন কার্যকলাপ
  • জেনেটিক কারনে
  • অত্যধিক ধূমপান
  • অত্যধিক পানীয় বা শরীরের পানির অভাব
  • ওভারস্কিটিং
  • কাজের চাপে
  • বিভিন্ন ওষুধের ব্যবহার
  • চোখের ব্যথা ইত্যাদি।

মাথা ব্যথার জন্য ঘরোয়া প্রতিকার মাথা ব্যথার ঔষধ, মাথা ব্যথার সমাধান, মাথা ব্যথার কারণ, মাথা ব্যথার চিকিৎসা, মাথা ব্যথার ওষুধ, মাথা ব্যথা কেন হয়, মাথা ব্যথার দোয়া, মাথা ব্যথা কমানোর উপায়, types of headache, headache meaning, headache treatment, headache symptoms, what causes a headache, headache front of head, headache definition, types of headaches,



অনেকেই মাথা ব্যথা হলে ব্যথানাশক ওষুধ সেবন করে থাকেন, যা স্বাস্থ্যের জন্য অনেক ক্ষতিকর। তাই যতটা সম্ভব ঘরোয়া উপায়ে আমাদের মাথা ব্যথা দূর করার চেষ্টা করা উচিত। মাথা ব্যাথার জন্য কতগুলো ঘরোয়া প্রতিকার আপনাদের জন্য বিস্তারিত দেয়া হল-

১. আদা

আদা মাথার রক্তনালীগুলির প্রদাহ কমাতে সাহায্য করে, যার ফলে মাথা ব্যথা থেকে পরিত্রাণ দেয়। আদা রস এর সাথে লেবুর রসও সমান অংশে মিশ্রিত করতে প্পারেন। মাথাব্যথা হওয়াকালীন একবার বা দুইবার এই রস খেতে পারেন।

২. পুদিনার রস

পুদিনার রস- প্রধান উপাদান যা মাথা ব্যথা দূর করার জন্য খুবই কার্যকরী। পুদিনা পাতা থেকে পুদিনা রস বের করে তা মাথা ব্যথা চিকিত্সা করার জন্য কপাল বা এর রস পানের মাধ্যমেও মাথা ব্যথা দূর হয়। আরও ভাল ফলাফল পেতে আপনি পুদিনা পাতার চা খেতে পারেন।

৩. বেসিল পাতা

পেশী দ্বারা সৃষ্ট হালকা মাথা ব্যথার জন্য বেসিল পাতা খুব উপকারী। উষ্ণ পানির মধ্যে তিন বা চারটি বেসিল পাতা দিয়ে কয়েক মিনিটের জন্য ফুটিয়ে নিন। এই চা পানের মাধমে আপনার মাথা ব্যথা সেরে যেতে পারে।

৫. বেসিল তেল

আপনি ফুটন্ত পানির মধ্যে দুই ড্রপ বেসিল তেল মিশ্রিত করে শ্বাস-প্রশ্বাসের মাধমে তা টেনে নিন। খুব দ্রুত মাথা ব্যথা কমানোর জন্য এটি সবচেয়ে কার্যকরী।

৬. আইস প্যাক

আইস প্যাক মাথা ব্যাথা কমাতে সাহায্য করে। ঘাড়ের পিছনে আইস প্যাক প্রয়োগ করলে মাইগ্রেনের মাথা ব্যথা থেকেও আপনি পরিত্রাণ পেতে পারেন।

৭. পানি পান করা

অনেক সময় পানি শূন্যতার কারণেও মাথা ব্যথা হতে পারে। তাই মাথা ব্যথা অনুভূত হলে প্রচুর পরিমানে পানি পান করবেন।




মাথা ব্যথার ঔষধ, মাথা ব্যথার সমাধান, মাথা ব্যথার কারণ, মাথা ব্যথার চিকিৎসা, মাথা ব্যথার ওষুধ, মাথা ব্যথা কেন হয়, মাথা ব্যথার দোয়া, মাথা ব্যথা কমানোর উপায়, types of headache, headache meaning, headache treatment, headache symptoms, what causes a headache, headache front of head, headache definition, types of headaches,

৮. তাজা ফলের রস

বিভিন্ন ধরনের ফলের রসও মাথা ব্যথা কমাতে সহায়ক। তাই মাথা ব্যথা অনুভূত হলে ফলের রস খাওয়া ভালো। বিশেষ করে টক ফল খেলে মাথা ব্যথা কমে যায়।

৯. মাথা ম্যসেজ করা

হাতের বৃদ্ধাঙ্গুল দিয়ে হালকা চেপে মাথার যেখানে ব্যথা সেখানে ম্যসেজ করবেন। আঙুল দিয়ে ব্যথার স্থানে ৭ থেকে ১৫ সেকেন্ড চেপে ধরে রেখে ছেড়ে দিন। ম্যসেজ এর ফলে পেশি শিথিল হয় এবং রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়। তাই ব্যথা কমে যায়।

১০. সময় মতো খাবার খাওয়া

যারা ঠিক সময়ে খাবার খায় না, তাদের মাথা ব্যথা হওয়ার ঝুঁকি বেশি থাকে। সময় মতো প্রয়োজনীয় পুষ্টি মস্তিষ্কে সরবরাহ না হলে হাইপোগ্লাইসেমিয়া হতে পারে, যার কারণে মাথা ব্যথা হয়। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে খাদ্যাভ্যাস গড়ে তোলা উচিৎ।

১১. পরিমিত ঘুম

একজন প্রাপ্ত বয়স্ক মানুষের দিনে ছয় থেকে আট ঘণ্টা ঘুমনো উচিৎ। যদি ঘুম কম হয় বা বেশি হলে তখন মাথা ব্যথা হতে পারে।

১২. বিশ্রাম

ঘরের আলো কমিয়ে চেয়ার বা বিছানায় হেলান দিয়ে বসে বা শুয়ে কিছু সময় বিশ্রাম নিলে মাথা ব্যথা কমে আসে। কাজের ফাঁকে চোখ বন্ধ করে কিছু সময় বিশ্রাম করা উচিত।

১৩. গরম পানি দিয়ে গোসল

মাথা ব্যথা হলে কুসুম গরম পানি দিয়ে গোসল করলে মাথা ও ঘাড়ের পেশিগুলো শীতল হয় এবং মাথা ব্যথা কমে আসে।

১৪. শ্বাস নেয়া

বিশুদ্ধ বাতাসে প্রাণ ভরে শ্বাস নিলে তা প্রাকৃতিকভাবে মাথাব্যথা কমিয়ে আনতে সাহায্য করবে।

১৫. মানসিক চাপ কমানো

মানসিক চাপ এর কারনে মাথা ব্যথা সৃষ্টি হতে পারে। মানসিক চাপ দূর করতে সাহায্য করে এমন কিছু করতে হবে। কজের চাপ থেকে দূরে থাকা, গান শুনা, ভালো কোনো স্মৃতি মনে করলেও মাথা ব্যথা কমে যায়।

মাথা ব্যথার ঔষধ, মাথা ব্যথার সমাধান, মাথা ব্যথার কারণ, মাথা ব্যথার চিকিৎসা, মাথা ব্যথার ওষুধ, মাথা ব্যথা কেন হয়, মাথা ব্যথার দোয়া, মাথা ব্যথা কমানোর উপায়, types of headache, headache meaning, headache treatment, headache symptoms, what causes a headache, headache front of head, headache definition, types of headaches,

কি করলে আমারা আমাদের পোস্ট আরও ভাল করতে পারি এই বিষয়ে অবশ্যই মতামত প্রকাশ করবেন।

আরও কি টাইপের পোস্ট বা ক্যটাগরি আমরা যুক্ত করতে পারি এই বিষয়ে যদি মতামত থাকে তাও ব্যাক্ত করার অনুরোধ রইল।

ধন্যবাদ।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *