লেবু রস পান করা আপনার জন্য কি ভাল ?

198

লেবুর রস পান করা আপনার স্বাস্থ্যের জন্য ভাল, যা অনেকেই প্রচলিত ঔষধের সুপারিশ করে থাকেন, যে প্রতিদিন লবন রস পান করা উচিত। লেবুতে ভিটামিন, খনিজ ও অন্যান্য প্রাকৃতিক যৌগ থাকে যা আপনার ইমিউনিতি সিস্টেমকে উন্নত করে এবং ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে। তারা হজম এবং খনিজ শোষণ করতে সাহায্য করে। আপনার কিডনি এবং মূত্রসংক্রান্ত স্বাস্থ্য রক্ষা করতে পারে। সবচেয়ে উপকারি তাজা চিকন লেবুর রস, জল মিশ্রিত।

 

 

আপনার শরীরের প্রতিরক্ষা সিস্টেমের জন্য ভাল

এক মাঝারি আকারের লেবু আপনার ভিটামিন সি এর দৈনিক চাহিদার 40 শতাংশ ধারণ করে, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্টগুলি বিনামূল্যে-র্যাডিকাল ক্ষতি প্রতিরোধ করে যা খাদ্যের হজম এবং বিকিরণ এবং ধোঁয়া এক্সপোজারের সময় দেখা দেয়। নিয়মিতভাবে লেবুর রস পান করে বিনামূল্যে র্যাডিকেল থেকে নিজেকে রক্ষা করা এবং দীর্ঘস্থায়ী রোগের বিরুদ্ধে সুরক্ষা করতে সহায়তা করতে পারে।

ওজন হ্রাস এবং শক্তি সাহায্য

যদিও ওজন হ্রাসের জন্য কোন “অলৌকিক পিল” নেই, তবে লেবুর রস পান করলে তা আপনার ওজন হ্রাসে সাহায্য করবে। হজমকরণের মাধ্যমে, লেবু আপনার বিপাক নিয়ন্ত্রণ করে। আপনার পাচন উন্নত এছাড়াও বিষক্রিয়াগত মাথাব্যাথা, যা আপনার শক্তি মাত্রা উন্নত করতে সাহায্য করে এবং ওজন হ্রাস করতে সাহায্য করে।

ক্যান্সারের ঝুঁকি হ্রাস

একটি উপসংহারে আসে যে লেবু খাওয়া স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে। ২010 সালে “ক্যান্সার কার্যাবলী ও নিয়ন্ত্রণ” এ প্রকাশিত একটি কেস-কন্ট্রোল গবেষণায় গবেষকরা দেখেছিলেন যে সাধারণভাবে সাইট্রাস গ্রহণকারী গলা, ফ্যারিনেল, কলোরেক্টাল এবং পেট ক্যান্সারের ঝুঁকি কমেছে।

আপনার কিডনি এবং মূত্রসংক্রান্ত পথ পরিষ্কার রাখতে সাহায্য করে

লিবুর রস পান করে ক্রমাগত ক্যালসিয়াম ডিপোজিট, কিডনি পাথর এবং যকৃৎ পদার্থকে দ্রবীভূত করতে সাহায্য করে এবং সম্ভবত তাদের সংঘর্ষ রোধ করে। প্রকাশিত একটি গবেষণায়, ইথাইলিন গ্লাইকোল এবং অ্যামোনিওয়াম ক্লোরাইডের সমাধানের মাধ্যমে কিডনি পাথরগুলি চক্রের মধ্যে প্রবাহিত হয়েছিল। যদিও বিষাক্ত সমাধানটি পরিচালিত হয়েছিল, তৃণমূলের তিনটি গ্রুপকে বিভিন্ন পরিমাণে সমান পরিমাণে লেবুর রস দেওয়া হয়েছিল: 100 শতাংশ, 75 শতাংশ এবং 50 শতাংশ। নিয়ন্ত্রণ গ্রুপ পরিবর্তে জল দেওয়া হয়, এবং অন্য গ্রুপ ছাড়া বিষাক্ত সমাধান কিছুই দেওয়া হয়। কিডনি পাথরের বৃদ্ধি 75% এবং 100% ঘনত্বের মধ্যে দেওয়া চর্বিযুক্ত চর্বিকে বন্ধ করে দেওয়া হয়, তবে তাদের কোনও লেবু রস ছাড়াই তাদের কিডনিতে প্রচুর ক্যালসিয়াম অক্সালেট স্ফটিক ডিপোজিট থাকে। এতে করে দেখা গেল যে, লেবুর রস কিডনি এবং মূত্রসংক্রান্ত পথ পরিষ্কার রাখতে সাহায্য করে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here