কিভাবে টুথপেস্ট দিয়ে ব্ল্যাকহেডস থেকে পরিত্রান পাবো?

আপনার বয়স যতই হোক না কেন বা আপনি একজন পুরুষ বা মহিলা যাই হন কিনা, কম বেশি আমরা সবাই ব্ল্যাকহেডস এর সঙ্গে পরিচিত। ব্ল্যাকহেডস অপসারণের জন্য টুথপেষ্ট ব্যবহার করা সত্যিই কার্যকর। টুথপেস্ট এ যেমন ত্রিকুলসন, অ্যালকোহল, মেনথোল, হাইড্রোজেন প্যারোফাইড এবং বেকিং সোডা, যেমন ত্বক শুকিয়ে যায় এমন কিছু উপাদান রয়েছে যা অতিরিক্ত তেল শুকানোর জন্য বিশেষভাবে কার্যকর।

ব্ল্যাকহেডস আপনার শরীরের যে কোনও অংশে প্রদর্শিত হতে পারে এবং বিশেষ করে হতাশাজনক হতে পারে। ব্ল্যাকহেডস প্রভাবিত এলাকাগুলিতে পপিং, সন্নিবেশিত, ঘর্ষণ, স্পর্শ করা বা পিকিং এড়িয়ে চলা উচিত। সব ব্রণ একই ভাবে প্রতিকার করা সম্ভব না। তবে যদি আপনি আপনার ব্ল্যাকহেডগুলি অপসারণ করতে চান এবং ত্বককে পরিষ্কার রাখতে চান, তাহলে এই পদ্ধতি ব্যবহারে সুফল পেতে পারেন।

টুথপেষ্ট নির্বাচন

সঠিক ধরনের টুথপেষ্ট নির্বাচন করুন। আপনাকে শুধুমাত্র সঠিক টাইপ টুথপেষ্ট ব্যবহার নিশ্চিত করতে হবে। এটি সাদা পেস্ট ধরনের হতে হবে, এবং জেল ধরনের না।

টুথপেষ্ট ব্ল্যাকহেডস এবং অন্যান্য পিম্পলের পরিত্রাণ পেতে কাজ করে। টুথপেস্টে অনেকগুলি উপাদান রয়েছে যা আপনার ত্বকের সাথে অন্য সমস্যার কারণ হতে পারে যেমন অ্যালার্জির প্রতিক্রিয়া। এই “টুথপেষ্ট পদ্ধতি” চেষ্টা করে দেখুন, যদি কোন সমস্যার মুখোমুখি না হন, তাহলে এই পদ্ধতিতে ব্ল্যাকহেডস প্রতিকার করা সম্ভব।

টুথপেষ্ট এর ব্যবহার

আপনার স্বাভাবিক দৈনন্দিন রুটিন ব্যবহার করে উষ্ণ পানি দিয়ে মুখ ধোয়া এবং শুকিয়ে নিন। আপনার নাকে বা ব্ল্যাকহেডস পূর্ণ এলাকায় টুথপেস্ট এর একটি স্তর প্রয়োগ করুন। টুথপেষ্ট সম্পূর্ণরূপে শুষ্ক হওয়ার পরে, আপনার দাঁত মাজন দিয়ে আলতো করে ত্বকে চারপাশে ঘষুন। ছিদ্র থেকে ব্ল্যাকহেডস খুব সহজেই অপসারিত হবে। সব কাজ শেষ হওয়ার পর মুখ ধুয়ে শুকিয়ে নিন।

টুথপেষ্ট এবং লবণের মিশ্রণ

দ্রুত ফলাফলের জন্য টুথপেষ্ট এর সাথে লবণ যোগ করতে পারেন। আপনার স্বাভাবিক দৈনন্দিন রুটিন ব্যবহার করে উষ্ণ পানি দিয়ে মুখ ধুয়ে শুকিয়ে নিন। এরপর একটি পাত্রে ১ অংশ টুথপেষ্ট এবং ১ অংশ লবণ একসঙ্গে মিশ্রিত করুন। আপনার নাকে বা ব্ল্যাকহেডস পূর্ণ এলাকায় ব্যবহার করুন। মিশ্রণটি ৫-১০ মিনিটের জন্য রেখে দিন। টুথপেষ্ট সম্পূর্ণরূপে শুষ্ক হওয়ার পরে, আপনার দাঁত মাজন দিয়ে আলতো করে ত্বকে চারপাশে ঘষুন। আপনার মুখ ধুয়ে শুকানোর পর মসচারাইজার প্রয়োগ করুন।






প্রয়োজনীয় সামগ্রীঃ

  • নরম কাপড়
  • টুথপেষ্ট
  • ব্রাশ (দাঁত মাজন)
  • মসচারাইজার
  • লবন
  • উষ্ণ পানি

সতর্কতা

১. এই মিশ্রণটি চোখের আশেপাশে বা কাছাকাছি প্রয়োগ করবেন না কারণ টুথপেষ্টের বাষ্পগুলি চোখ এ গেলে জ্বালা সৃষ্টি করতে পারে।

২. নাক শুরুতে লাল প্রদর্শিত হতে পারে কিন্তু এটি স্বাভাবিক।

৩. যদি আপনার শুষ্ক ত্বক থাকে তবে এটি পুঙ্খানুপুঙ্খ ভাবে হাইডরেট করুন।

৪. ভাল ফলাফল পেতে পদ্ধতি সম্পূর্ণ করার পরে সম্পূর্ণ মুখ পরিষ্কার করুন ।

৫. বরফ ব্যবহার করতে ভুলবেন না।

কি করলে আমারা আমাদের পোস্ট আরও ভাল করতে পারি এই বিষয়ে অবশ্যই মতামত প্রকাশ করবেন। আরও কি টাইপের পোস্ট বা ক্যটাগরি আমরা যুক্ত করতে পারি এই বিষয়ে যদি মতামত থাকে তাও ব্যাক্ত করার অনুরোধ রইল।

ধন্যবাদ।

No Responses

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *