প্রতিদিন কি ডিম খাওয়া খারাপ?

হাঁসের ডিম মুরগির ডিমের তুলনায় বড় এবং ক্যালোরি বেশি। হাঁসের ডিম এ কোলেস্টেরলের মাত্রা খুব বেশি, তাই ডায়াবেটিস কোলেস্টেরল সংবেদনশীল ব্যক্তির এড়ানো উচিত।

মূল বিষয়গুলি:

ম্যাক্রোন্টেন্টস

একটি হাঁস ডিম এর ক্যালোরি কন্টেন্ট প্রোটিন, ফ্যাট এবং কার্বোহাইড্রেট মিশ্রণ থেকে আসে। প্রতিটি ডিম ৯ গ্রাম প্রোটিন থাকে, যা আপনার শরীরটি আপনার ইমিউন সিস্টেমকে সমর্থন করে এবং স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার জন্য ব্যবহার করতে পারে। আইওয়া স্টেট ইউনিভার্সিটি এক্সটেনশন দ্বারা প্রকাশিত নির্দেশিকা অনুযায়ী, গড় ১৫০-পাউন্ড ব্যক্তির দৈনিক প্রায় ১৫ শতাংশ প্রোটিন গ্রহণ করে। একটি হাঁস ডিম ৯.৬ গ্রাম চর্বি ধারণ করে – শক্তির একটি ঘনীভূত উৎস – সেইসাথে ১ গ্রাম কার্বোহাইড্রেট।



অপরিহার্য ভিটামিন

হাঁসের ডিমগুলি আপনার ভিটামিন খাওয়াকে উৎসাহিত করে এবং ভিটামিন এ এবং বি -১২ এর উল্লেখযোগ্য পরিমাণে প্রদান করে। আপনার ডায়েট থেকে ভিটামিন এ আপনার টিস্যুগুলি সুস্থ রাখার জন্য নতুন কোষের উন্নয়নকে উন্নত করে এবং ভাল দৃষ্টিশক্তি বজায় রাখে। একটি হাঁস ডিম ভিটামিন A- এর ৪৭২ টি আন্তর্জাতিক ইউনিট রয়েছে – মহিলাদের জন্য প্রস্তাবিত দৈনিক গ্রহণের এক-পঞ্চমাংশ এবং পুরুষদের জন্য ১৬ শতাংশ। হাঁসের ডিমগুলিতে ভিটামিন B-১২ আপনার স্নায়ুকে সুস্থ রাখে এবং লাল ব্লাড সেল ফাংশনকে উৎসাহ দেয়। প্রতিটি হাঁস ডিম ভিটামিন বি -১২ এর ৩.৮ মাইক্রোগ্রাম, আপনার পুরো দৈনিক প্রস্তাবিত বি ১২-এর চেয়েও বেশি। এটি বেশ কয়েকটি বি-জটিল ভিটামিন রয়েছে, সেই সাথে ভিটামিন ডি এবং ইও রয়েছে।

উপকারী খনিজ পদার্থ

হাঁসের ডিমগুলি তাদের সেলেনিয়াম এবং লোহার উপাদানগুলির কারণে পুষ্টির মূল্ উপাদান হিসেবে বিবেচিত হয়। সেলেনিয়াম সুস্থ ইমিউন ফাংশন সমর্থন করে এবং আপনাকে থাইরয়েড হরমোন তৈরি করতে সহায়তা করে। লোহা আপনার লাল রক্ত ​​কণিকা অক্সিজেন বহন করে এবং শক্তি উৎপাদনে ভূমিকা পালন করে। প্রতিটি হাঁসের ডিম ২.৭ মিলিগ্রাম লৌহ রয়েছে – পুরুষদের জন্য দৈনিক ১৪% এবং নারীর জন্য ১৫% – এবং সেলেনিয়ামের ২৫.৫ মাইক্রোগ্রাম, অথবা আপনার ভোজনের প্রয়োজনীয়তা ৪৬%। হাঁসের ডিমগুলিতে অল্প পরিমাণ জিংক, ফসফরাস এবং ক্যালসিয়াম রয়েছে।



দুর্বলতা: কোলেস্টেরল সামগ্রী

হাঁস ডিম ‘উচ্চ কোলেস্টেরল সমৃদ্ধ যা দুর্বলতা কাটাতে সাহায্য করে। প্রতিটি ডিমের মধ্যে রয়েছে ৬১৯ মিলিগ্রাম কোলেস্টেরল, যা প্রতিদিনের দৈনিক প্রস্তাবিত সীমা থেকে দ্বিগুণ, অথবা উচ্চ কোলেস্টেরল বা হৃদরোগের রোগীদের জন্য তিনগুণ বেশি। একটি উচ্চ কোলেস্টেরল খাওয়া নেতিবাচকভাবে আপনার রক্তে কোলেস্টেরল মাত্রা প্রভাবিত করতে পারে। কোলেস্টেরলের মাত্রা সীমিত করে, ডিম্বাকৃতির ডিম খেলে আপনার ডিম্বাণুটি ডিমের মধ্যে সীমিত করে এবং এটি কলেস্টেরল-মুক্ত উপাদানগুলি যেমন, সবজি ও ফল আপনার খ্যাদের তালিকায় যুক্ত করুন। যদি আপনি ডায়াবেটিস রোগী অথবা হার্ট এর রোগী হয়ে থাকেন, তাহলে আপনি হাঁসের ডিম পুরোপুরিভাবে এড়িয়ে চলুন।

কি করলে আমারা আমাদের পোস্ট আরও ভাল করতে পারি এই বিষয়ে অবশ্যই মতামত প্রকাশ করবেন।

আরও কি টাইপের পোস্ট বা ক্যটাগরি আমরা যুক্ত করতে পারি এই বিষয়ে যদি মতামত থাকে তাও ব্যাক্ত করার অনুরোধ রইল।

ধন্যবাদ।

No Responses

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *