পেঁপের বিস্ময়কর উপকারিতা-চামড়া, চুল ও স্বাস্থ্যের জন্য

পেঁপের স্বাস্থ্যগত গুণাবলীর মধ্যে রয়েছে উন্নত হজম, দাঁত থেকে ত্রাণ, নিয়ন্ত্রিত ঋতু, শক্তিশালী প্রতিবন্ধকতা, ওজন হ্রাস, ত্বকের যত্ন এবং ভাল হৃদরোগ। এই আশ্চর্য ফলটীর উচ্চ পুষ্টিকর এবং ঔষধি মান এর জন্য বেশ জনপ্রিয়।

পেঁপে কি?

পেঁপে একটি সিরাজ-কমলা রঙিন সরস ফল, যা কেবল সুগন্ধী ও সুস্বাদু নয় বরং খুব স্বাস্থ্যপোকারী। এটি শত শত বছর ধরে বিখ্যাত এবং একবার ক্রিস্টোফার কলম্বাস দ্বারা “স্বর্গদূতের ফল” নামে ডাকা হয়েছিল। পেঁপে শরীরের স্বাভাবিক কার্যকারিতা জন্য অপরিহার্য যা ভিটামিন এবং খনিজ এর একটি প্রাকৃতিক উৎস। এর সুস্বাদু স্বাদ এবং সূর্যমুখী রঙের জন্য বিখ্যাত এবং কাঁচা ফর্ম, একটি মসৃণতা, একটি দুধ শেকলে বা বিভিন্ন রেসিপি মধ্যে একটি উদ্ভিজ্জ হিসাবে ফল হিসাবে খাওয়া যাবে।

কাঁচা পেঁপে ফল থেকে উদ্ভূত ল্যাটিক্স একটি মাংস টেন্ডারizer হিসাবে ব্যবহৃত হয় এবং বিভিন্ন অঙ্গরাজ, ত্বক, এবং সৌন্দর্য পণ্য উত্পাদন হিসাবে ব্যবহৃত হয়, পাশাপাশি নির্দিষ্ট চিউইং মোম। তারা বছর জুড়ে খরচ জন্য উপলব্ধ।

গাছের অন্যান্য অংশ সহ সমগ্র ফল, বিভিন্ন উপায়ে স্বাস্থ্যের জন্য উপকারী। কাঁচা আকারে পেঁপেজিতে এনজাইম থাকে, যা ডায়াবেটিস সাপ্লিমেন্টস এবং চইব মোমের প্রস্তুতির জন্য ব্যবহৃত হয়। পেঁপে অ্যান্টিঅক্সিডেন্ট পুষ্টির মতো সমৃদ্ধ, যেমন ক্যারোটিন, ফ্লেভোনিওড এবং ভিটামিন সি, ভিটামিন বি (ফ্লেট এবং প্যান্টেফেনিক এসিড) । এটি ফাইবার এবং খনিজ যেমন ম্যাগনেসিয়াম হিসাবে ভাল উৎস। একসাথে, এই পুষ্টি কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উন্নতি এবং কোলন ক্যান্সারের বিরুদ্ধে সুরক্ষা সাহায্য।

papaya, papaya benefits

পেঁপের স্বাস্থ্য উপকারিতা

  • পেঁপে হজম করতে সাহায্য করে
  • এটি ওজন কমাতে সাহায্য করে
  • এটি ঋতুস্রাব নিয়ন্ত্রণ করে
  • এটি সংক্রমণ প্রতিরোধ করে
  • এটি দাঁতের ব্যথা থেকে পরিত্রাণ দেয়
  • এটি ত্বকের যত্নে সাহায্য করে
  • পেঁপে ব্রণ এবং পোড়া লক্ষণ হ্রাস করে
  • এটা বাতের প্রতিরোধ করতে সাহায্য করে

আসুন বিস্তারিতভাবে এর উপকারিতার দিকে নজর রাখি-

হজমকরণের জন্য পেঁপে

সঠিকভাবে হজমকরণের জন্য পেঁপে সাধারণত খাওয়া হয়। প্যাপেইনের উপস্থিতি, একটি ডিস্টিভিক সুপার এনজাইম, প্রোটিন ভাঙ্গার মাধ্যমে হজমকরণ উন্নত করে এবং ডাইজেস্টি ট্র্যাক্টকে পরিষ্কার করে। এটি শরীরের চর্বি মধ্যে একটি প্রোটিন একটি কমে রূপান্তরিত নিশ্চিত। যদি আমাদের খাদ্যের প্রোটিন সঠিকভাবে হজম হয় না, তবে এটি গন্ধ, কব্জি, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এবং অন্যান্য স্বাস্থ্যগত অবস্থার কারণে হতে পারে।

papaya, papaya benefits

ওজন কমানো

যারা স্বাভাবিকভাবেই ওজন কমাতে চেষ্টা করছেন তাদের জন্য ভাল। মধ্যাহ্নভোজী বা মধ্যাহ্নকালীন নাস্তা হিসাবে স্বাস্থ্যের জন্য ভাল।

papaya, papaya benefits, weight loss

ইনফেকশন প্রতিরোধ করে

পেঁপে অন্ত্রের ইনফেকশন জন্য কার্যকর, যার ফলে সংক্রমণ এবং জটিলতাগুলি থেকে মুক্তি পাওয়া যায়।

অ্যান্টিক্যান্সার

গবেষকরা আবিষ্কার করেছেন যে পেঁপে স্তন, অগ্ন্যাশয়, এবং অন্যান্য ক্যান্সারের বিরুদ্ধে কার্যকর। শুকনো পাতা থেকে প্রাপ্ত একটি পেঁপে পাতা বের করে গবেষণাগারে উদ্ভূত হয় টিউমার কোষগুলির বিরুদ্ধে এন্টি-কার্সিনোজেনিক প্রভাব তৈরি করে। একটি গবেষণায় দেখা যায় যে, যখন কোষগুলি পেঁপে পাতার চা বড় ডোজ দেওয়া হয় তখন প্রভাব আরও শক্তিশালী ছিল। বিজ্ঞানীদের বিভিন্ন ধরনের পেপা পাতা ছিটিয়ে বিভিন্ন ধরণের ক্যান্সার-প্রভাবিত কোষ উন্মুক্ত করে দিয়েছিল এবং দেখেছে যে টিউমারগুলির বৃদ্ধি কমেছে। ফলটি বিশ্বাসযোগ্যতা অর্জন করেছে এবং তার অ্যান্টাক্যানার শক্তিগুলির জন্য অনেক ওষুধ ব্যবহার করা হয়েছে।

papaya, papaya benefits, anticancer

ত্বকের যত্ন

পেঁপে বেশিরভাগ মহিলারা মুখের মাস্ক হিসেবে ব্যবহার করে থাকেন। এটি মুখের মৃত কোষকে হত্যা করে এবং ত্বক পরিষ্কার করে। পেঁপেতে উপস্থিত উপকারী বৈশিষ্ট্য এবং হিলিং এনজাইমগুলি সূর্যের ত্বক এবং উদ্বেগজনক ত্বকের যত্ন করে। পেঁপে ব্যবহার করে একটি ভাল মুখের ম্যাসেজ মৃত কোষ অপসারণের জন্য একটি কল্পিত প্রতিকার। যদি আপনি এমন একজন ব্যক্তি হন যা বাইরে বেশি সময় কাটায়, তাহলে পেঁপে অনেক সাহায্য করতে পারে। পেঁপে মুখ ও হাত ঘষে ব্যবহার করা হয়। পেঁপে, চর্মরোগ, চিকিত্সার জন্য ব্যবহার করা হয়।

papaya, papaya benefits, papaya face mask

হার্টের জন্য পেঁপে

পেঁপে বীজ একটি সুস্থ হৃদয়ের জন্য ভাল। তিনটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন হচ্ছে, যেমন ভিটামিন এ, সি এবং ই, যার মানে প্যাপয়াস এথেরোস্ক্লেরোসিস এবং ডায়াবেটিক হৃদরোগের সমস্যাগুলি প্রতিরোধে সহায়ক। প্রো-ক্যারোটিনোয়েড ফায়োট্রুট্রেটস উপস্থিতি শরীরের কোলেস্টেরলের অক্সিডেসন প্রতিরোধে সাহায্য করে।

ব্রণ হ্রাস

পেঁপে থেকে প্রাপ্ত ল্যাট্যাকসগুলি ব্রণে ব্যবহার করা হয়। পেঁপে ব্রণ নিরাময় করার জন্য একটি মাস্ক হিসেবে ব্যবহার করা যেতে পারে।

এন্টি- প্রদাহজনক প্রভাব

পেঁপেতে পাওয়া যায় এমন এনজাইমগুলি, বিশেষ করে প্যাপেইন এবং চিমোপাপাইন, শরীরের বিভিন্ন অংশে প্রদাহ কমাচ্ছে।

মেনস্ট্রাশন নিয়ন্ত্রণ করে

পেঁপে রস অনিয়মিত মাসিকের সঙ্গে মহিলাদের জন্য অনেক সাহায্যের হতে পারে। সবুজ, অপ্রত্যাশিত পেঁপের চিনির সময়কালের অনিয়ম স্বাভাবিক হতে পারে। পেঁপে একটি ‘গরম খাদ্য’ হিসাবে বিবেচনা করা হয়, যার মানে তারা শরীরের তাপ উত্পাদন। শরীরের তাপের এই অত্যধিক উত্পাদন এস্ট্রোজেন হরমোন উদ্দীপিত এই নারীদের মধ্যে সময়ের সূচনা করে। অতএব, পেঁপেগুলি কঠিন মস্তিষ্কে নিয়ন্ত্রণে উপকারী হতে পারে।

papaya, papaya benefits, Menstruation

আর্থ্রাইটিস প্রতিরোধ করে

পেঁপেতে রইমোটয়েড আর্থ্রাইটিস এবং অস্টিওআর্থারাইটিসের বিরুদ্ধে কার্যকর বলে পরিচিত। হাইপোথাইটিস আর্থথাইটিস এবং অস্টিওআর্থারাইটিস নিয়ন্ত্রনে প্যাপেয়সের একটি এনজাইম পাওয়া যায় যা চিমোপাপাইন নামে পরিচিত।

papaya, papaya benefits, arthritis

প্রতিবন্ধকতা বৃদ্ধি

শরীরের ইমিউন সিস্টেম বৃদ্ধিতে সাহায্য করে। গবেষণায় প্রমাণ পাওয়া যায় যে পেঁপেতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলি মানুষের অনাক্রম্যতা উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

উদ্ভিদের ফুল ও শিকড় জন্ডিস, ব্রংকাইটিস, কিডনি ও শরীরে এবং অন্যান্য অসুস্থতার বিরুদ্ধে উপকারী বলে প্রমাণিত হয়েছে।

papaya, papaya benefits, immunity system

পেঁপে মূল্যবান পুষ্টিগুলির সমৃদ্ধ এবং একটি সুস্বাদু স্বাদ আছে। এর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের বৈশিষ্ট্যগুলি অনেক রোগের ঝুঁকি হ্রাস করতে সাহায্য করে, বিশেষ করে যাদের বয়সের সাথে দেখা যায়, যেমন হৃদরোগ এবং ক্যান্সার।

পেঁপের অনেক উপকারিতা উপভোগ করতে আপনার দৈনন্দিন খাদ্য তালিকায় অবশ্যই এটিকে যুক্ত করবেন।  

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *